এবার অন্যরকম এক ঈদ উদযাপন করবে গোটা বিশ্ব

0

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র ঈদুল ফিতর মুসলমান ধর্মালম্বীদের জন্য আনন্দের দিন। ঈদ মানে খুশি, ঈদ মানেই আনন্দ। তবে এই বছর ঈদের আনন্দ অনেকটাই মলিন হয়ে গেছে। ভিন্নরকম এক ঈদ উদযাপন করতে যাচ্ছে মুসলিম বিশ্ব।

করোনাভাইরাসের কারণে এই বছরের রমজান প্রায় পুরোপুরি ঘরে বসেই পালন করেছেন সবাই। অধিকাংশ দেশে মসজিদগুলো বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে অনেক দেশের মুসলিম ধর্মাবলম্বীরা ঈদুল ফিতরের জামাত আদায় করতে পারছেন না। সামাজিক দূরত্ব বজায় রেখে চলার কারণে কেউ হয়তো কোলাকুলিও করতে পারবে না।

প্রিয়জনকে দূর থেকেই ঈদের শুভেচ্ছা জানাবেন সকলেই। প্রতি বছর সকলেই এই একটি দিন আত্মীয় স্বজন কিংবা বন্ধুদের সাথে মিলিত হয়। ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয় সবাই। কিন্ত প্রাণঘাতী করোনাভাইরাস ম্লান করে দিয়েছে সকলের আনন্দ। প্রবাসেও সবাই লকডাউনের কারণে ঘরবন্দী জীবন কাটাচ্ছেন।

ইউরোপের অনেক দেশে এবার হচ্ছে ঈদের জামাত। যদিও ইউরোপে করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে তারপরেও করোনার উপদ্রব ঠেকাতে এবারের ঈদের জামাত করার অনুমতি দেয়নি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ধারণা করা হয় করোনাভাইরাস পুনরায় সংক্রমন রোধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রথমবারের মতো ঈদের জামাত আদায় করতে পারছেন না বলে অনেকেই হতাশ হয়েছেন। তবে নিজের এবং পরিবারের নিরাপত্তার স্বার্থে সরকার প্রদত্ত নীতিমালাকে স্বাগত জানিয়েছে ধর্মপ্রাণ মুসলমান জনগোষ্ঠী।

তারা আশা করছেন দ্রুতই করোনাভাইরাসের মহামারী দূরীভূত হবে। এরপর একসাথে ঈদ উল আযহার জামাত আদায় করতে পারবেন। বিশ্বের সকল দেশের মুসলমানরা ঈদ উল ফিতরের নামায পরিবারের সাথে ঘরেই আদায় করবেন বলে ধারণ করা হচ্ছে।

-কিউকে/জেড

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.