বাণিজ্য সফলতায় বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়ে : টিপু মুনশি

0

কওমিকণ্ঠ ডেস্ক : বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাণিজ্য সফলতায় বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়ে গেছেন। দেশের জনশক্তির প্রায় অর্ধেক নারী। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই বিপুল নারী জনশক্তিকে উৎপাদনশীল কাজে লাগাতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে অনেক নারী বাণিজ্য করে সফল হয়েছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের অগ্রাধিকারসহ সহযোগিতা দেওয়া হচ্ছে। এ কারণে দেশে নারী উদ্যোক্তা উল্লেখযোগ্য হারে বেড়েছে। বাণিজ্য ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বেড়েছে। এসএমই’র মাধ্যমে উদ্যোক্তা নারীদের ঋণ ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হচ্ছে। ফলে কুটির শিল্পে নারীদের অগ্রযাত্রা চোখে পড়ার মতো।

মঙ্গলবার (৭ জুলাই) আইটিসি নিউইয়র্ক অফিসের সঙ্গে যুক্ত হয়ে ইউনাইটেড ন্যাশন এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)-এর উদ্যোগে আয়োজিত ‘সি ট্রেড আউটলুক’ শীর্ষক ভার্চুয়াল হাইলেভেল পলিটিক্যাল ফোরামের আলোচনায় যুক্ত নিয়ে তিনি এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোচনায় অংশ নিয়ে টিপু মুনশি বলেন, ‘ঢাকাসহ জেলাগুলোতে ওমেন চেম্বার অব কমার্স গড়ে উঠেছে। বাংলাদেশ তৈরি পোশাক রফতানিতে পৃথিবীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ সেক্টরে প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছেন, এর প্রায় ৮০ ভাগই নারী।

চলমান করোনা পরিস্থিতি মোকাবিলায় এই নারী কর্মীদের সুরক্ষা প্রদানের জন্য বেতন খাতে সরকার ৫ হাজার কোটি টাকা নামমাত্র সুদে সরবরাহ করেছে। পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকার ইতোমধ্যে জরুরি, স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী জানান, জাতিসংঘ ২০১৬ সালে নারীর ক্ষমতায়নে বিশেষ সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পদকে ভূষিত করে। কর্মক্ষেত্রে নারী-পুরুষের ব্যবধান কমানোয় উইমেন ইন পার্লামেন্ট (ডব্লিউআইপি) ২০১৪ সালে ‘ডব্লিউআইপি গ্লোবাল ফোরাম অ্যাওয়ার্ড’ এবং নারী শিক্ষায় সফলতার জন্য ‘ট্রি অব পিস’ অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.