ভার্চুয়াল আদালত আইন পাস না করার আবেদন ঢাকা আইনজীবী সমিতির

0

আদালত ডেস্ক : ভার্চুয়াল আদালত সংক্রান্ত প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তির ব্যবহার আইন জাতীয় সংসদে পাস না করার আবেদন জানিয়েছেন ঢাকা আইনজীবী সমিতি।

রবিবার (২৮ জুন) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের চেয়ারম্যান কাছে সংশ্লিষ্ট বারের সমিতির সভাপতি মো. ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান এ আবেদন করেন। ঢাকা আইনজীবী সমিতির দফতর সম্পাদক অ্যাডভোকেট এইচ এম মাসুম এ তথ্য জানান।

আবেদনে তারা বলেন, ঢাকা আইনজীবী সমিতির সদস্য সংখ্যা ২৫ হাজারের বেশি। গত ১১ মে থেকে ভার্চুয়াল আদালত ব্যবস্থা চালু আছে। তবে এই আদালত নিয়ে অধিকাংশ আইনজীবী ও বিচারপ্রার্থীদের মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। যেহেতু আইনজীবীরা শুধু আইন পেশার ওপর নির্ভরশীল, তাই অধিকাংশ আইনজীবী অর্থকষ্টে আছেন।

আবেদনে আরো বলেন, আইনজীবীদের প্রশিক্ষণবিহীন ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখছে না। তাই ভার্চুয়াল আদালতের কারণে ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থা ভেঙে পড়েছে। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে নিয়মিত আদালত খুলে দেওয়া প্রয়োজন। এ অবস্থায় ‘প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তির ব্যবহার আইন-২০২০’ জাতীয় সংসদে পাস না করার অনুরোধ জানানো হলো।

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.