সরকারী ভাবে করোনা টেস্ট করাতে লাগবে ২০০ টাকা

0

কওমিকণ্ঠ ডেস্ক : এখন থেকে সরকারিভাবে করোনাভাইরাস পরীক্ষা আর বিনামূল্যে করা যাবে না। এ জন্য পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া করোনা পরীক্ষার জন্য বেসরকারি হাসপাতালে আগে থেকেই সাড়ে ৩ হাজার টাকা দিতে হচ্ছে।

আজ (২৯ জুন) সোমবার এ বিষয়ে পরিপত্র জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ। এত দিন সরকারিভাবে বিনামূল্যে এই পরীক্ষা করা হতো।

এখন থেকে বুথে গিয়ে নমুনা দিয়ে পরীক্ষা করানোর জন্য ২০০ টাকা ফি দিতে হবে। হাসপাতালে ভর্তি থাকা রোগীদের জন্যও লাগবে ২০০ টাকা ফি। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য দিতে হবে ৫০০ টাকা ফি। এসব ফি সকল সরকারি হাসপাতালের ক্ষেত্রে নির্ধারণ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, বর্তমানে আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষা বিনামূল্যে থাকায় অধিকাংশ মানুষই উপসর্গ ছাড়াই এর সুযোগ নিচ্ছিলেন। সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ‘অপ্রয়োজনীয় কভিড টেস্ট’ পরিহার করার লক্ষ্যে ফি নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার ফি বাবত আদায়কৃত টাকা সরকারি কোষাগারে জমা হবে। তবে ‘চিকিৎসা সুবিধা বিধিমালা’ ১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সুযোগ-সুবিধা বহাল থাকবে। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরীব রোগীদের চিকিৎসা এবং রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে।

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.