তাবলিগ ইস্যুতে ঢাকায় শীর্ষ আলেমদের বৈঠক; ২৪ সদস্যের কমিটি গঠন

1

কওমিকণ্ঠ : তাবলিগের চলমান সঙ্কট উত্তরণে দেশের শীর্ষ আলেম ও তাবলিগি মুরব্বিদের নিয়ে আজ বুধবার এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে তাবলিগ জামাত পরিচালনার জন্য ২৪ সদস্যের পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলীকে আহবায়ক করে এই  পরিচালনা কমিটি গঠন করা হয়।

আজ বুধবার সকালে ঢাকার যাত্রাবাড়ির ভাঙ্গাপ্রেসে অবস্থিত বেফাক অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে বৈঠকে অংশগ্রহণ করেন ঢাকার প্রতিনিধিত্বশীল আলেম ও তাবলিগি মুরব্বিগণ।

গত ১ ডিসেম্বর শনিবার টঙ্গীর ইজতেমার মাঠে সাদপন্থী সন্ত্রাসীদের হামলাসহ চলমান তাবলিগ সংকট নিরসনের লক্ষ্যে এই বৈঠক অনুুুুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর চট্টটগ্রামের হাটহাজারী মাদরাসায় অনুষ্ঠিত বৈঠকে গৃহীত সিদ্ধান্তের আলোকে আজকের এই বৈঠক ও কমিটি গঠন করা হলো।

বেফাকের সহ-সভাপতি ও জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া বৈঠক শেষে কওমিকণ্ঠকে এই তথ্য জানিয়েছেন।

পরিচালনা কমিটিতে যারা থাকছেন
বৈঠক সূত্রে জানা গেছে, তাবলিগ জামাত পরিচালনার জন্য গঠিত কমিটির ২৪ সদস্যের মধ্যে ৭ জনকে রাখা হয়েছে কাকরাইল থেকে এবং বাকি নামগুলো নেয়া হয়েছে উলামায়ে কেরামের মধ্য থেকে। তবে কাকরাইলের ৭ জনের নাম এখনও চূড়ান্ত হয়নি। কাকরাইলের মুরব্বিগণই তাদের নাম চূড়ান্ত করবেন।

উলামায়ে কেরামের মধ্য এই কমিটিতে রয়েছেন, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা মাহফুজুল হক, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা কেফায়াতুল্লাহ আযহারী, মুফতি মাসউদুল করীম, মাওলানা আবদুল হামিদ (মধুপুরের পীর) প্রমুখ।

এছাড়াও হাইআতুল উলয়ার অংশিদার অন্যান্য বোর্ড থেকে একজন করে প্রতিনিধি রাখা হয়েছে এই কমিটিতে।

ফরীদ উদ্দীন মাসঊদ ও তার বোর্ডের কেউ নেই কমিটিতে
তবে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদের নেতৃত্বাধীন বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ-এর কোনো প্রতিনিধি রাখা হয়নি কমিটিতে। অবশ্য তাবলিগ জামাতের বিতর্কিত মুরব্বি মাওলানা সাদের পক্ষাবলম্বন এবং টঙ্গীর হামলার পর উলামায়ে কেরামের বিরুদ্ধাচারণের কারণে ১০ ডিসেম্বর হাটহাজারীর বৈঠকেও এই বোর্ডের কোনো প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি।

হাটহাজারীর বৈঠকে উত্থাপিত অন্যান্য দাবিগুলো শান্তিপূর্ণভাবে আদায়ের চেষ্টা অব্যাহত থাকবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

আজকের বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা ওমর ফারুক (কাকরাইল), মাওলানা মাহফুজুল হক, মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী, মাওলানা কেফাতুল্লাহ আযহারী, মাওলানা আনিসুর রহমান, মাওলানা মনিরুজ্জামান, মাওলানা লোকমান মাজহারী প্রমুখ।

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.

Allah Pak jajakhayer Dan koren

Leave A Reply