বই পরিচিতি : মুহাম্মাদ ইবনে সীরীন রহ.

0

কওমিকণ্ঠ : আমীরুল মুমিনীন হযরত উসমান ইবনে আফফান রা. এর শাসনামলের মাত্র দুই বছর বাকি, তখন মুহাম্মদ ইবনে সীরীন রহ. জন্মগ্রহণ করেন। এমন ঘরে লালিত-পালিত হন যার চারদিক তাকওয়ার ঘ্রাণে সুবাসিত। প্রথম জীবনে কাপড় বিক্রি করতেন। তখন তিনি জাগতিক কাজে ব্যস্ত হলেও মনেপ্রাণে ইলমে ওহীই তিনি লালন করছিলেন। তাই তো তিনি একাধারে ফকীহ-ইসলামী আইনজ্ঞ, হাদীস বর্ণনাকারী, ফারায়েয, বিচার ও গণিত বিশেষজ্ঞ হিসেবে সমধিক পরিচিত। তাকওয়ার সুনাম দিগন্তব্যাপী। স্বপ্নের তাবীর ও ব্যাখ্যার ব্যাপারে যাঁকে প্রায় অদ্বিতীয় বলা যায়।

নিজের জীবনকে দু’ভাগ করেছিলেন। একভাগ ইবাদত-বন্দেগী করার জন্য আরেকভাগ আয়-উপার্জন করার জন্য। বেলা বাড়ার পর মসজিদ থেকে বাজারে চলে যেতেন। রাতের বেলায় ইবাদতের ছোট কুঠরিতে নিমগ্ন হয়ে পড়তেন। তিনি একদিন রোযা রাখতেন। অন্যদিন রোযা না রেখে কাটাতেন। মায়ের সাথে সদ্ব্যবহার করতেন। মায়ের সাথে রাগের স্বরে কখনও কথা বলতেন না। সত্য কথা বলতেন
নির্দ্বিধায়। যখনই দু’টি বিষয় সামনে আসতো তিনি দীনের জন্য সুদৃঢ় পথ ও বিষয়টিই গ্রহণ করতেন। সত্য বিষয় ও সত্য কথা নির্দ্বিধায় বলে বেড়াতেন। আল্লাহ তাআলার ব্যাপারে নিন্দুকের নিন্দাকে ভয় করতেন না। মানুষ কী বলবে তা নিয়ে মাথা ঘামাতেন না।
এমন অসংখ্য বৈশিষ্ট্যে সমুজ্জ্বল মুহাম্মাদ ইবনে সীরীন রহ.-এর সোনালী জীবন। আলোচ্য গ্রন্থটি তাঁকে নিয়েই লেখা হয়েছে।

মুহাম্মাদ ইবনে সীরীন রহ.
রচনায় : কাজী আবুল কালাম সিদ্দীক
প্রকাশনায় : নূরুল কুরআন প্রকাশনী, ইসলামী টাওয়ার, ১১ বাংলাবাজার, ঢাকা। 
প্রচ্ছদ : আবুল ফাতাহ মুন্না
পৃষ্ঠাসংখ্যা : ৮০
মুদ্রিত মূল্য : ১৪০/- [একশো চল্লিশ টাকা মাত্র]

ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  

Comment

Share.